প্রচ্ছদ >> প্রযুক্তি

২০১৩ সালে ৯টি প্রযুক্তি প্রতিষ্ঠানের নজরকাড়া উদ্যোগ

২০১৩ সাল ছিল প্রযুক্তি প্রত্যাবর্তনের বছর। এ বছরেই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো নিয়েছে নজরকাড়া অনেক উদ্যোগ। কেউ কেউ উদ্ভাবনের মাধ্যমে চমক দেখিয়েছে বিশ্ববাসীকে। কেউ হয়েছে বিজয়ী আবার কেউ পরাজিত। প্রতিমুহূর্ত প্রতিবেদনে উঠে এসেছে তাদের জয় আর পরাজয়ের কারন।  

টুইটার:
শেয়ার ছাড়ার মাধ্যমে প্রাথমিকভাবে স্টকমার্কেট থেকে ১ বিলিয়ন ডলার সংগ্রহ করার পরিকল্পনা ছিল টুইটারের জন্য দুর্গ বিজয়ের মতো। যা ছিল ২০১১ সালের ফেসবুকের আইপি চমকের চেয়েও বেশি। চলতি বছরের নভেম্বরে বাজারে আইপিও ছাড়তেই সামাজিক যোগাযোগ সাইট হিসেবে টুইটারের আইপিও ক্রয়ে বিনিয়োগকারিদের মাঝে হুঁড়োহুড়ি পড়ে যায়। অন্তত প্রথম লক্ষ্য পূরণে ১০০% সফল টুইটার। আর যা-ই হোক, ফেসবুকের মতো বিপুল প্রত্যাশার ফানুসকে প্রথম দিনেই চুপসে যেতে দেয়নি তারা। আগামী জানুয়ারীতে প্রতিষ্ঠানটি আরো সফল হয়ে উঠবে। কারন জানুয়ারীতেই উন্মোচন করতে যাচ্ছে ৬ সেকেন্ড ভিডিও শেয়ারিং অ্যাপ ভাইন। যা আইওএস অ্যাপ্লিকেশন ডাউনলোড চার্টের শীর্ষে অবস্থান করছে। এসব উদ্যোগগুলোই বিজয়ী বেশে সবার সামনে আসার পথ উন্মোচন করেছে টুইটারকে।

গুগল:
চলতি বছরে বেশ কয়েকটি প্রতিষ্ঠান নিজেদের করে নেয়ার পাশাপাশি উচ্চ প্রযুক্তির চশমা 'গুগল গ্লাস' উন্মোচন ছিল গুগলের নতুন স্বপ্ন দেখার সুচনা। বিশ্ববাসীকে নতুন একধরনের চশমার সাথে পরিচিত করিয়ে দিতে ২০১৩ সালেই এটি উন্মোচন করা হয় যদিও এটি আনুষ্ঠানিকভাবে সর্বসাধারনের জন্য এখনও বাজারে ছাড়া হয়নি। তবে সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠান হিসাবে ২০১৩ সালে বিশ্বের কোটি কোটি মানুষের জিহ্বায় আলোচনার পাত্রে পরিনত হতে পেরেছে গুগল। অন্যদিকে মোবাইল অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েড ছাড়ার কারনেও মার্কেটের ৮০ শতাংশ দখলে রেখেছে সার্চ ইঞ্জিন এ প্রতিষ্ঠানটি। এছাড়াও জনপ্রিয় সামাজিক ট্রাফিক অ্যাপ্লিকেশন ওয়াজ উন্মোচনের ফলে নিলামী যুদ্ধেও বিজয়ী হয়েছে গুগল।

মাইক্রোসফট ও সনি:
চলতি বছরটা বিশ্ববাসী কাটিয়েছে গেমিং ডিভাইস প্লেস্টেশন ৪ এবং এক্সবক্স আগমনের অপেক্ষায়। বছরের শেষে এসে নভেম্বরের ২২ তারিখে বাজারে উন্মোচিত হয় সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের পরবর্তী প্রজন্মের গেইমিং কনসোল এক্সবক্স ওয়ান। যার মূল্য ধরা হয়েছে ৪৯৯ মার্কিন ডলার। গত আট বছর ধরে আলোচনার অবসান ঘটিয়ে এক্সবক্স ৩৬০ এর উত্তরসুরী হিসাবে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করেছে এটি। অন্যদিকে সপ্তাহখানেক আগে স্টোরে অবতরন করেছে ইলেকট্রনিক সামগ্রী নির্মাতা সনির গেইমিং কনসোল প্লেস্টেশন ৪। যার মূল্য ধরা হয়েছে ৩৯৯ মার্কিন ডলার। উন্মোচনের পর থেকেই বাজারে গেম কনসোলের যুদ্ধে হাজির হয়েছে নতুন দুই গেম কনসোল সনির প্লেস্টেশন ৪ এবং মাইক্রোসফটের এক্সবক্স ওয়ান। উভয় প্রতিষ্ঠানই একে সময়ের সবচেয়ে আধুনিক গেম কনসোল হিসেবে দাবি করেছে। এছাড়া বাজারে বিক্রি শুরু হওয়ার ২৪ ঘন্টার মধ্যেই এক মিলিয়ন কনসোল বিক্রি হয়েছে বলে উভয় কোম্পানী দাবি করেছে। এ দুটি গেমিং কনসোল উন্মোচন করে বিজয়ীর তালিকায় স্থান করে নিয়েছে মাইক্রোসফট এবং সনি।

অ্যাপল:
চলতি বছরে মার্কিন কোম্পানী অ্যাপল সাড়া জাগানো বেশ কিছু পন্য উন্মোচন করেছে। কোটি কোটি মোবাইল ডিভাইস বিক্রি করে বাজারে প্রথম অবস্থান ধরে রেখেছে প্রতিষ্ঠানটি। সেই সাথে নতুন ডিভাইস তৈরিতে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। বছরের শেষের দিকে এসে সেপ্টেম্বরের ১০ তারিখে অ্যাপল তার জনপ্রিয় স্মার্টফোন আইফোনের দুটি মডেল উন্মোচন করে, যা বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করে। আইফোন ৫এস এবং আইফোন ৫সি। এগুলোকে কমদামী আইফোন হিসাবেও ঘোষনা দিয়েছিল প্রতিষ্ঠানটি। তুলনামূলক ভাবে দাম কম হওয়ায় এ দুটি সেটের বিক্রিতে ব্যাপক সাড়া পেয়েছে অ্যাপল। বাজারে ছাড়ার সাথে সাথেই ফুরিয়ে যায় স্টকে থাকা আইফোন ৫এস এবং আইফোন ৫সি। অ্যাপল তার ১৬ গিগাবাইট তথ্য ধারণ ক্ষমতার আইফোন ৫এস মডেলের দাম নির্ধারন করেছে ৬৪৯ মার্কিন ডলার। অন্যদিকে ৩২ গিগাবাইট তথ্য ধারণক্ষমতার আইফোন ৫সির দাম নির্ধারন করেছে ৫৪৯ মার্কিন ডলার।

হুটসুইট:
সামাজিক মিডিয়া ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম হুটসুইট চলতি বছরের আগস্ট মাসে ১৬৫ মিলিয়ন মার্কিন ডলার আয় করে। স্বল্পসময়ে এ বিপুল অর্জন প্রতিষ্ঠানটিকে ১ বিলিয়ন মার্কিন ডলারের অধিক মূল্যনির্ধারণ করতে সক্ষম করে তুলেছে। এ সেবার আওতায় বিশ্বব্যাপী প্রায় ৭ মিলিয়ন ব্যবহারকারী রয়েছে। হুটসুইট হলো একটি জনপ্রিয় সামাজিক ড্যাশর্বোড আপডেট মিডিয়া যেটা অনলাইন ব্র্যান্ড পরিচালনার জন্যবিশ্বব্যাপী ব্যবহৃত হয়। হুটসুইটের এর শক্তিশালী টুল আপনার সামাজিক নেটওয়ার্ক হালনাগাদকরন বা যোগাযোগ সহ ওয়েবসাইট হালনাগাদকরনে সাহায্য করবে। হুটসুইট এর জনপ্রিয়তার মূল কারন ব্যবহারকারী একই জায়গা থেকে ফেসবুক, টুইটার, লিঙ্কডিন, ফরস্বকয়ার, মাইস্পেস, পিং.এফএম এর মত শীর্ষ সামাজিক মিডিয়াগুলোকে নিয়ন্ত্রন করতে পারে।

নকিয়া:
মোবাইল ডিভিশন এবং লাইসেন্স হস্তান্তরের মাধ্যমে এবছরেই ৭২০ কোটি মার্কিন ডলার নিজেদের পোর্টফোলিওতে যোগ করতে পেরেছে ফিনল্যান্ডের মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া। এর সকল পক্রিয়া আগামী বছর ২০১৪ সালের প্রথম প্রান্তিকে শেষ হবে বলে আশা করা যাচ্ছে। নকিয়ার এ বিরাট অর্জনের পেছনে রয়েছে বিশ্বের সবচেয়ে বড় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। চলতি বছরের সেপ্টেম্বরে এসে নকিয়ার পেটেন্ট ও ম্যাপ সার্ভিসের লাইসেন্স কিনে নিতে রাজি হয় মাইক্রোসফট। ফলে নকিয়ার ৩২ হাজার কর্মী মাইক্রোসফটের অধীনে চলে যাবেন। আগামীতে উইন্ডোজনির্ভর স্মার্টফোন তৈরি করবে নকিয়া। নকিয়ার ডিভাইস ও সার্ভিস ইউনিটের জন্য ৫০০ কোটি মার্কিন ডলার দিবে মাইক্রোসফট। পাশাপাশি নকিয়ার পেটেন্ট লাইসেন্সের জন্য দিবে ২২০ কোটি মার্কিন ডলার।

টাম্বলার:
২০১৩ সালে প্রযুক্তি বিশ্বে বিজয়ীর তালিকায় নাম লিখিয়েছে নিউইয়র্ক ভিত্তিক ব্লগিং প্ল্যাটফর্ম টাম্বলার। এ বছরে তাদের অর্জন ১১০ কোটি মার্কিন ডলার। এ বিপুল পরিমান অর্থে প্রতিষ্ঠানটিকে কিনে নেয় ইন্টারনেটভিত্তিক বিভিন্ন সেবাদাতা প্রতিষ্ঠান ইয়াহু। তবে কিনে নেয়া হলেও টাম্বলার সম্পূর্ণ স্বাধীন একটি প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে বলে জানিয়েছে ইয়াহু কর্তৃপক্ষ। উল্লেখ্য, ২০০৭ সালে তরুণ প্রযুক্তি উদ্যোক্তা ডেভিড কার্প টাম্বলার চালু করেন। বর্তমানে এ সাইটটিতে ১০ কোটিরও বেশি ব্লগ রয়েছে এবং ৫০০ কোটির বেশি পোস্ট রয়েছে।

স্নাপচ্যাট:
বর্তমানে ফটো মেসেঞ্জিং অ্যাপগুলোর মধ্যে স্নাপচ্যাট হল বহুল আলোচিত একটি অ্যাপ। ক্ষণস্থায়ী ফটো শেয়ার ভিত্তিক এই অ্যাপটি এরই মধ্যে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। প্রতিদিন ৩৫০ মিলিয়ন ছবি শেয়ারের মধ্য দিয়ে তা ফেসবুকের সমকক্ষে এসে পড়েছে এটি। কোম্পানীটি ইতিমধ্যে ৩ বিলিয়ন মার্কিন ডলারে কেনার অফার পেয়েছে সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকের পক্ষ থেকে। তবে গুগলের পক্ষ থেকে ৪ মিলিয়ন মার্কিন ডলারের অফার পাওয়ার সম্ভাবনা রয়েছে। এমন অফারেও প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ইভান স্পেগেল রাজি হননি বিক্রিতে। কোম্পানীর মূ্ল্য বৃদ্ধির লক্ষ্যে ২০১৪ সাল পর্যন্ত অপেক্ষায় আছেন তিনি। বছরের শেষের দিকে এসে অক্টোবর মাসে প্রযুক্তি বিশ্বের বড় দুটি কোম্পানীর পক্ষ থেকে বিশাল অংকের অফার ছিল প্রতিষ্ঠানটির জন্য বিজয়ের মশাল।

FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS FeedPinterest
Pin It

গুলশান হামলায় নিহত জাপানিদের নামে হবে মেট্রোরেলের স্টেশন

সম্পাদকীয় |  বৃহস্পতিবার, 05 সেপ্টেম্বর 2019
আলফা নিউজ ডেস্ক:পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের ক...
Read More

চলচ্চিত্র প্রযোজক মাহফুজ

মুক্তমত-1 |  সোমবার, 28 অক্টোবার 2013
            মাহফুজ আহমেদ অভিনয়শিল্পী। অভিনয়ে...
Read More

টিভিতে চোরাবালি

সম্পাদকীয় |  রবিবার, 21 জুলাই 2013
বিনোদন ডেস্ক : এবারের ঈদে টিভি প্রিমিয়ার হতে যাচ্ছে রেদ...
Read More

কিভাবে শাড়ি পরবেন?

লাইফস্টাইল -1 |  রবিবার, 22 সেপ্টেম্বর 2013
ঢাকা: শাড়ি বাঙালি ললনাদের জীবনের সাথে যেন ওতপ্রোতভাবে ...
Read More

ক্যান্সারে আক্রান্ত ইমরানের ছেলে

মুক্তমত-1 |  বুধবার, 15 জানুয়ারী 2014
মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়েছে বলিউড অভিনেতা ইমর...
Read More

অধ্যক্ষ সিরাজের নির্দেশে পুড়িয়ে মারার পরিকল্পনা শামীমের

লাইফস্টাইল -1 |  শনিবার, 13 এপ্রিল 2019
আলফা নিউজ ডেস্ক:তিনি বলেন, ওই পরিকল্পনা অনুযায়ী বোরখা...
Read More
এই বিভাগের সর্বশেষ আপডেট