প্রচ্ছদ >> লাইফস্টাইল

ধুমপানকে না!

ধুমপান ছাড়া কোনো সহজ কাজ নয়। যারা  অনেক দিন ধরে ধুমপান করছেন তাদের জন্যে ধুমপান ছাড়া খুব ই কঠিন কাজ। কিন্তু কাজটা অসম্ভব নয়। ধুমপানের কারনে সামাজীক এবং পারিবারিক কি ধরনের ক্ষতি হতে পারে তা অনুধাবন এবং চারপাশের সমর্থন নিয়ে ধুমপান ছাড়া যায়।

কিভাবে ধুমপানের এই আসক্তি থেকে মুক্তি পাবেন তা লক্ষ্য করুন:

১। প্রথমে ধুমপান কেনো ছাড়বেন তা খুজে বের করুন। প্রতিটি মানুষ ই ভিন্ন, তাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ন কারনটি ই বেছে নিন ধুমপান ছারার জন্যে। এটা হতে পারে আপনার সন্তান এবং পরিবারের ক্ষতির কথা মাথায় রেখে অথবা ধুমপানের শারিরিক কূফলের কথা মাথায় রেখে। একটা পরিষ্কার লক্ষ্য ধুমপান ছারার জন্যে সবচেয়ে বেশি কাজে দেয়।

২। যেদিন ধুমপান ছাড়বেন তার তারিখ নির্ধারন করুন, তবে এটা ১ সপ্তাহের বেশি যেন না হয় কারন বেশি দিন হলে আপনি হয়ত বারবার তারিখ পরিবর্তন করবেন। এই ৭ দিনে ধিরে ধিরে ধুমপানের পরিমান কমিয়ে দিন। যদি আপনি এই কয়দিন এই ভেবে বেশি ধুমপান করেন যে আর তো কখনো করবো না তাহলে যেদিন ধুমপান ছাড়বেন সেইদিন আপনার মন বেকে বসবে।

৩। যেদিন ধুমপান ছাড়বেন, সেদিন আপনার রুটিন পরিবর্তন করুন। সেই হবে একটা নতুন দিন যা আপনাকে স্বাস্থের প্রতি যত্নবান হতে শেখাবে, তাই নিজেকে দাড় করান পুর্বের ভুল ত্রুটি শুধরিয়ে। যদি আপনার পূর্বের রুটিন থাকে এরকম, আপনি হাটতে বের হবেন, আপনার কুকুর কে নিয়ে হাটবেন এবং সকালের নাস্তার আগে একটা সিগারেট খাবেন, তাহলে এই রুটিন পরিবর্তন করুন। ঠিক করুন এভাবে, আপনি আপনার কুকুর কে নিয়ে হাটবেন, এবং বাসায় ফিরেই গোসল করে নিবেন গরমের ভাবটা দূর করার জন্যে।

 ৪।লিখে রাখুন বা মনে রাখুন কখন আপনি ধুমপান করেন। হতে পারে সেটা খাওয়ার পড় অথবা কাজের বিরতির সময়ে। আপনি যখন মনে রাখবেন আপনার ধুমপান করার সময় কখন, তখন আপনি সেই সময় আসার আগেই নিজের মনকে মোটিভেট করতে পারবেন অন্য কোনো কাজের জন্যে।

 ৫।আপনি যে ধুমপান ছাড়বেন সেটা সবার সাথে শেয়ার করুন। পরিবার এবং বন্ধুদের কাছে শেয়ার করলে আপনার দায়বদ্ধতা বাড়বে এবং তাদের কাছে ব্যাখ্যা করার সুযোগ পাবেন যে আপনি তাদের কাছ থেকে কি চান, সাধারনত হয়ত চাইবেন কেউ যেনো আপনার সামনে ধুমপান না করে। কোনো বন্ধুকে আপনার সাথেই ধুমপান ছাড়তে উদ্বূদ্ধ করুন। সবার সাপোর্ট ধুমপান ছাড়তে অনেকখানি সহায়তা করে।

 ৬। নতুন কিছু করুন এবং নিজেকে ব্যাস্ত রাখুন। এমন কিছু যা আপনাকে শারিরিক ভাবে ধুমপান থেকে বিরত রাখে। কিছু উদাহরন হতে পারে সাতার কাটা, ইয়োগা, ভিডিও গেইম খেলা ইত্যাদী। এমন কিছু যায়গায় বেশি সময় ব্যায় করুন যেখানে ধুমপান নিষিদ্ধ যেমন পশুদের আবাস অথবা শিশুদের হাসপাতাল ইত্যাদী।

 ৭। নিজেকে প্রতিদিন পুরষ্কৃত করুন ধুমপান না করার জন্যে। একটি জাড় বা মাটির ব্যাংকে টাকা জমান প্রতিদিন যে টাকা আপনি ধুমপানের জন্যে ব্যয় করতেন। কিছুদিন পর দেখবেন এতো বেশি টাকা জমে গেছে যেটা দিয়ে আপনি হয়ত খেলাধুলার কিছু কিনতে পারছেন অথবা নিজের শারিরিক আরামের জন্যে কোনো কিছু কিনতে পারছেন।

সিগারেটের মূল নেশাদায়ক উপাদান নিকোটিন এক প্রকারের স্নায়ুবিষ (নিউরোটক্সিন), যা একধরণের অ্যাসিটাইলকোলিন রিসেপ্টরের (কোলিনার্গিক অ্যাসিটাইলকোলিন রিসেপ্টর) উপর কাজ করে। কিন্তু তামাকের ধোঁয়াতে নিকোটিন ছাড়াও নানা ক্যান্সারপ্রদায়ী পদার্থ থাকে, যেমন বেঞ্জোপাইরিন ইত্যাদি বহুচক্রী আরোমাটিক যৌগ। তামাক অত্যন্ত বিশাক্ত পদার্থ, একখানি সিগারেটে যতখানি তামাক আছে তা চিবিয়ে খেলে পুরপুরি শরীরে যদি প্রবেশ করত, তা থেকে দ্রুত মৃত্যু অনিবার্য। তবে ধুমপানের ফলেও ধীরে ধীরে আয়ু কমে আস্তে থাকে- শুধু ক্যান্সারের প্রবণতার জন্যেই নয়, হৃদরোগের জন্যেও বটে। সুতরাং ধুমপানকে না বলুন।

 

 

FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS FeedPinterest
Pin It

তেল ব্যবহারে চুল ঝরা বাড়ে

লাইফস্টাইল -1 |  সোমবার, 20 জানুয়ারী 2014
KTS নিউজ ডেস্ক:   চুল ঝরা, খুশকিসহ চুলের সব ধরনের সম...
Read More

নারীর চোখেই যত ক্ষমতা!

লাইফস্টাইল -1 |  রবিবার, 08 সেপ্টেম্বর 2013
লাইফস্টাইল: মানুষের মুখের ভাষা সীমিত কিন্তু চোখের ভাষার...
Read More

এবার মেহজাবিনের পর্ন!

মুক্তমত-1 |  মঙ্গলবার, 20 আগস্ট 2013
'মডেল মেহজাবিনের পর্ন’!' ফেসবুকে ভিডিও লিংক শেয়ার হচ্ছে...
Read More

গেজেটে অষ্টম ওয়াইজ বোর্ড প্রকাশ

মুক্তমত-1 |  বুধবার, 18 সেপ্টেম্বর 2013
নিজস্ব প্রতিবেদক: সংবাদপত্র ও বার্তা সংস্থাগুলোর কর্মীদ...
Read More

এরশাদ নিবেন নারীদের সাক্ষাৎকার

সম্পাদকীয় |  বৃহস্পতিবার, 16 জানুয়ারী 2014
দশম জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে জাতীয় পার্টির (জাপা)...
Read More

শীতের বাহারি পোশাক

লাইফস্টাইল -1 |  মঙ্গলবার, 31 ডিসেম্বর 2013
কনকনে হাওয়া বইতে শুরু করেছে। বাড়ছে শীতের তীব্রতা। ঘরেবা...
Read More
এই বিভাগের সর্বশেষ আপডেট