প্রচ্ছদ >> ফিচার

৫০ বছর বয়স পর্যন্ত বেঁচে থাকা নারীদের হার বাড়ছে

ডেস্ক রিপোর্ট: বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন এক প্রতিবেদনে বলা হচ্ছে, সারা বিশ্বে ৫০ বছর বয়স পর্যন্ত বেঁচে থাকা নারীদের হার বাড়ছে। তবে, দরিদ্র ও মাঝারি আয়ের দেশগুলো সহজেই নারীদের গড় আয়ু বাড়াতে কার্যকর পদক্ষেপ নিতে পারে। এ খবর দিয়েছে অনলাইন টাইম ম্যাগাজিন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এজিং বিভাগের পরিচালক ডক্টর জন আর বিয়ার্ড বলছেন, অধিকাংশ পঞ্চাশোর্ধ্ব নারীর মৃত্যুর কারণ হার্টের অসুখ, স্ট্রোক ও ক্যান্সার। উচ্চ রক্তচাপ একটি বড় সমস্যা। তিনি বলেন, দেশগুলোর উচিত সুলভ মূল্যে ওষুধ সরবরাহ ও প্রয়োজনীয় স্বাস্থ্য-পরীক্ষা নিশ্চিতের মাধ্যমে রক্তচাপ কমানোর ওপর নজর দেয়া। স্বল্প খরচে গর্ভাশয় ও ব্রেস্ট ক্যান্সারের স্ক্রিনিং টেস্ট করার ব্যবস্থা রাখার ওপরও জোর দেন তিনি।

বিয়ার্ড বলেন, বড় ধরনের এ অসুখগুলো প্রতিরোধ ও চিকিৎসা করা সম্ভব। বিশেষ করে পশ্চিমা বিশ্বে বহু নারী ধূমপান ও অতিরিক্ত মদ পানে আসক্ত। নারীদের এগুলো পরিহারের পরামর্শ দিয়েছেন তিনি। তাছাড়া স্থূলকায় নারীদের সংখ্যাও আশঙ্কাজনক হারে বাড়ছে। সেটাও বড় উদ্বেগের কারণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনটিতে বলা হচ্ছে, জাপানের নারীরা সবচেয়ে বেশি দিন বাঁচেন। জাপানী নারীদের গড় আয়ু বিশ্বের অন্য যে কোন দেশের নারীদের চেয়ে বেশি।

জাপানী নারীদের গড় আয়ু ৮৬ দশমিক ৪১ বছর। অবশ্য, বিশ্বের অধিকাংশ দেশে নারীরা ৪০ বছর আগের তুলনায় এখন বেশি দিন বাঁচেন। অর্থাৎ, তাদের গড় আয়ু বেড়েছে। ভাইরাস জ্বর, যক্ষা ও নিউমোনিয়ার মতো সংক্রামক ব্যাধি প্রতিরোধে চিকিৎসা ব্যবস্থার আধুনিকায়ন এ জন্য সবচেয়ে বড় ভূমিকা রেখেছে। আবার, কোন কোন দেশের অগ্রগতির গ্রাফটা ততোটা আশাব্যঞ্জক নয়।

দক্ষিণ আফ্রিকায় এইডসের যে ভয়াবহ প্রকোপ দেখা দিয়েছে, তা আশঙ্কাজনক। সোভিয়েত স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার পর রাশিয়ার নারীদের স্বাস্থ্যের অবনতি হয়েছে ও সর্বোপরি গড় আয়ু কমেছে। মেক্সিকোতে ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হওয়া মানুষের সংখ্যা বাড়ছে। একই সঙ্গে স্থূলতার কারণে ডায়াবেটিস আক্রান্তের হারও বেড়ে গেছে দেশটিতে।

2014-01-15-00-32-47 পৃথিবীর সৃষ্টিলগ্ন থেকে মানুষ ধাপে ধাপে উন্নতির পথে এগিয়ে যাচ্ছে। সভ্যতার পরিবর্তন হচ্ছে মানুষের উন্নতির মাধ্যমে। যে কাজ নিজের কল্যানের তা অন্যেরও কল্যানের। সেজন্য পুরাতন সমাজ ব্যবস্থার পরিবর্তন ঘটে নতুন সমাজ ব্যবস্থার সৃষ্টি হচ্ছে। মানুষের স্বভাবজাত ধর্ম-সে উন্নতির চরম শিখরে পৌঁছাতে চায়, ধর্ম-বর্ন-গোত্র নির্বিশেষে সকল মানুষের চাওয়া। শিশুকাল থেকেই...
     
 
এই বিভাগের সর্বশেষ আপডেট