প্রচ্ছদ >> রাজনীতি

ফের আন্দোলনের আগে বিএনপিতে শুদ্ধি অভিযান

নির্দলীয় সরকারের দাবিতে আবারও আন্দোলনে নামার আগে দলের সাংগঠনিক দুর্বলতা কাটিয়ে ওঠার দিকে বিশেষ নজর দিয়েছে বিএনপি। দলে গতিশীলতা ও নেতাকর্মীদের চাঙ্গা করার লক্ষ্যে শিগগির শুরু করা হবে শুদ্ধি অভিযান।

এ পর্যায়ে পুনর্গঠন করা হচ্ছে নিষ্ক্রিয় ও মেয়াদোত্তীর্ণ সাংগঠনিক জেলা কমিটিগুলো। পাশাপাশি অঙ্গসংগঠনগুলোর বেশিরভাগ কমিটিতে পরিবর্তন আসছে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।

এরই মধ্যে সাংগঠনিক পুনর্গঠনে প্রাথমিক কাজ শুরু হয়েছে। দলের সিনিয়র নেতারা কারামুক্ত হওয়ার পর স্থায়ী কমিটির বৈঠক ডেকে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করা হবে। দলের চেয়ারপারসন খালেদা জিয়া নিজেই সব কমিটি পুনর্গঠন প্রক্রিয়া তদারকি করবেন। নেতৃত্ব নির্বাচনের আগে তৃণমূল নেতাকর্মীদের মতামতও নেবেন তিনি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, এই মুহূর্তে সংগঠন গতিশীল করাকে অধিক গুরুত্ব দেয়া হচ্ছে। বিগত সময়ের আন্দোলনের ব্যর্থতার অন্যতম একটি কারণ সাংগঠনিক দুর্বলতা। কিভাবে এই দুর্বলতা কাটিয়ে ওঠা যায় সেভাবেই কাজ শুরু করা হবে। নিষ্ক্রিয় ও মেয়াদোত্তীর্ণ কমিটিগুলো পুনর্গঠন করে দলকে শক্তিশালী করার ব্যাপারে কারও দ্বিমত নেই। শিগগিরই এই ব্যাপারে দলের চূড়ান্ত ফোরামে আলোচনা হবে বলে জানান তিনি।

সূত্র জানায়, চূড়ান্ত পর্যায়ে এসে আন্দোলনের কাঙ্খিত লক্ষ্য অর্জন করতে না পারার পেছনে কি কি দুর্বলতা ছিল তা চিহ্নিত করার কাজ শুরু করেছে দলটি। দাবির প্রতি ব্যাপক জনসমর্থন থাকার পরও আন্দোলন সফল না হওয়ার পেছনে দলের সাংগঠনিক দুর্বলতাই অন্যতম কারণ বলে মনে করছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। সম্প্রতি ১৮ দলীয় জোটের বৈঠকেও বিষয়টি আলোচিত হয়।

জানা গেছে, ২০০৯ সালের ৯ জুন ৭৫টি সাংগঠনিক জেলার মধ্যে ৭২টির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। অভ্যন্তরীণ কোন্দলসহ নানা কারণে এখনও ৮-১০টি জেলায় পূর্ণাঙ্গ কমিটি করা সম্ভব হয়নি। একাধিক জেলায় দুটি করে কমিটি কেন্দ্রে জমা দেয়া হয়। কেন্দ্রের অনুমোদিত কমিটি প্রত্যাখ্যান করে অনেক জেলায় রয়েছে স্বঘোষিত কমিটি।

এক যুগের বেশি সময় কোনো কমিটি হয়নি ঢাকা জেলায়। এক যুগের পর কয়েক মাস আগে ঘোষণা করা হয় মানিকগঞ্জ জেলা কমিটি। এছাড়া ঢাকা মহানগরী, রংপুর, নীলফামারীসহ ৪-৫টি জেলায় এখনও রয়েছে আহ্বায়ক কমিটি। বিরোধ নিরসন করে সব জেলা ও উপজেলা কমিটি পুনর্গঠনে খালেদা জিয়া বারবার নির্দেশ দিলেও তার বাস্তবায়ন দেখা যায়নি। উল্টো অনেক জেলায় কোন্দল আরও মাথাচাড়া দিয়ে ওঠে। গঠনতন্ত্র অনুসারে সাংগঠনিক জেলা কমিটির মেয়াদ তিন বছর। সে হিসেবে প্রায় সব কমিটিই মেয়াদোত্তীর্ণ।

সূত্র জানায়, বিগত কমিটি গঠনের ক্ষেত্রে স্বজনপ্রীতি, আর্থিক লেনদেন, নিষ্ক্রিয়দের প্রাধান্য দেয়াসহ নানা অভিযোগ ওঠে। যোগ্য ও ত্যাগী অনেক নেতাকে বাদ দিয়ে অনেক জেলায় পকেট কমিটি করা হয়। ফলে বেশিরভাগ সাংগঠনিক জেলায় নেতাকর্মীরা দু’ভাগে বিভক্ত হয়ে পড়ে। কেন্দ্রীয় কর্মসূচি পালনের ক্ষেত্রে অনেক জায়গায় দুই গ্রুপের মধ্যে ভয়াবহ সংঘর্ষের ঘটনাও ঘটে। অভ্যন্তরীণ কোন্দল নিরসনে কেন্দ্র থেকে বেশ কয়েকবার সাংগঠনিক টিম করে তৃণমূলে পাঠানো হয়।

অভিযোগ রয়েছে, কেন্দ্রীয় এসব নেতা কোন্দল নিরসন না করে নিজেদের পছন্দকেই গুরুত্ব দিয়েছেন। সংশ্লিষ্টরা জানান, ওয়ান ইলেভেনের সময় খালেদা জিয়া ও তারেক রহমান গ্রেফতার হওয়ার পর দলের একটি বড় অংশ সংস্কারের কথা বলে আলাদা বলয় তৈরি করেন। এক সময় খালেদাপন্থী ও সংস্কারপন্থী এ দুটি ধারায় বিভক্ত হয়ে পড়ে বিএনপি। দলের সিনিয়র, মধ্যসারির হাতেগোনা কয়েকজন নেতা সরাসরি খালেদা জিয়ার পক্ষে অবস্থান নেন। তৃণমূলের নেতাকর্মীরা অবস্থান নেয় খালেদা জিয়ার পক্ষে। তারা খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলন গড়ে তোলে।

দলের জন্য এত ঝুঁকি নেয়ার পরও বিগত কমিটিতে ত্যাগী নেতাদের বেশিরভাগই ছিল অবহেলিত। গুরুত্বপূর্ণ কোনো পদ তাদের দেয়া হয়নি। এমনকি অনেক নেতাকে পদই দেয়া হয়নি। এই পরিস্থিতিতে দলের যোগ্য ও ত্যাগী নেতাকর্মীরা হতাশ হয়ে পড়েন। ধীরে ধীরে তাদের বেশিরভাগই দলীয় কর্মকাণ্ড থেকে নিজেদের গুটিয়ে নেন।

মাঠপর্যায়ের নেতাকর্মীরা অভিযোগ করেন, নির্দলীয়-নিরপেক্ষ সরকারের দাবিতে বিগত আন্দোলনে দলের অনেক ত্যাগী ও পরীক্ষিত নেতাকর্মীরাও রাজপথে নামেননি। এর অন্যতম কারণ দলের জন্য ঝুঁকি নিলেও পরবর্তীতে মূল্যায়িত না হওয়ার আশংকা। কমিটি গঠনের আগে দলের সিনিয়র কারও সঙ্গে ভালো সম্পর্ক আর কিছু লেনদেন করলেই ভালো পদ পাওয়া যাবে নেতাকর্মীদের মাঝে এমন বদ্ধমূল ধারণাই বিদ্যমান।

FacebookMySpaceTwitterDiggDeliciousStumbleuponGoogle BookmarksRedditNewsvineTechnoratiLinkedinMixxRSS FeedPinterest
Pin It

বিএফইউজে নির্বাচন: বুলবুল সভাপতি, জলিল সম্পাদক

মুক্তমত-1 |  শনিবার, 21 সেপ্টেম্বর 2013
নিজস্ব প্রতিবেদ: বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বি...
Read More

আজ থেকে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ

সম্পাদকীয় |  সোমবার, 08 অক্টোবার 2018
আলফা নিউজ ডেস্ক: মা ইলিশ সংরক্ষণের অংশ হিসেবে আজ থেকে ২...
Read More

হাতে বোনা তাঁতের লুঙ্গি নিয়ে অনলাইনে নূর-আবেদিন

সম্পাদকীয় |  শনিবার, 14 অক্টোবার 2017
আলফা নিউজ ডেস্ক : লুঙ্গি, পুরুষের পোশাক, শত শত বছরের ঐত...
Read More

বানান ভুল লিখলেই কেঁপে উঠবে কলম

প্রযুক্তি-1 |  সোমবার, 19 আগস্ট 2013
লিখতে গেলে বানান ভুল হবে এমনটাই স্বাভাবিক। সমীক্ষা বলে ...
Read More

মার্ক জুকারবার্গের ফেসবুক প্রোফাইলও তাহলে হ্যাক হয়!

প্রযুক্তি-1 |  মঙ্গলবার, 20 আগস্ট 2013
এবার হ্যাক হলো স্বয়ং ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার...
Read More

না ফেরার দেশে সুচিত্রা

সম্পাদকীয় |  শনিবার, 18 জানুয়ারী 2014
KTS নিউজ ডেস্ক:     বাংলা চলচ্চিত্রের মহানায়িকা সুচি...
Read More
এই বিভাগের সর্বশেষ আপডেট